স্মার্টফোনের গতি কমিয়ে দেয় যেসকল অ্যাপ

mobile apps

মুঠোফোনের ভিতরে ইনস্টল থাকা অ্যাপস

নতুন কেনা মুঠোফোনের ভিতরে কিন্তু বেশ কিছু অ্যাপ ইনস্টল করে দিয়ে থাকে নির্মাতা প্রতিষ্ঠানগুলো, আগে থেকেই ইনস্টল করা অ্যাপ গুলোকে বলা হয়ে থাকে ব্লোটওয়্যার। অ্যাপগুলোকে আমরা ব্যবহার না করলে ও কিন্তু মুঠোফোন এর ভিতরে চালু থাকার কারনে  অতিরিক্ত মেমোরি খরচ হয়ে থাকে। যেসকল অ্যাপ মুঠোফোন এর সিস্টেম এর সাথে যুক্ত না, সেগুলোকে মুছে ফেললে মেমোরি এর ওপর চাপ কমে যেতে থাকে। আর এর ফলে কিন্তু গতি বেড়ে যেতে থাকবে মুঠো ফোনের।

স্ন্যাপচ্যাট

মুঠো ফোন এর গতি কমানো অ্যাপস গুলোর ভিতরে কিন্তু শীর্ষে আছে জনপ্রিয় বার্তা বিনিময় এর  অ্যাপ স্ন্যাপচ্যাট। আপনি ব্যবহার না করলে ও কিন্তু  অ্যাপসটি সব সময়তেই চালু থাকে আর  আপনাদের অবস্থান এর তথ্য সংগ্রহ করতে থাকে। আর যার ফলে কিন্তু বেশি মেমোরি ব্যবহার এর  সাথে সাথে মুঠোফোন এর ব্যাটারির ক্ষমতা ও কমিয়ে দিতে থাকে এই অ্যাপটি। 

আর তাই সেই জন্যই কিন্তু স্ন্যাপচ্যাট এর লাইভ লোকেশন সুবিধা ব্যবহার না করাটাই সব থেকে ভালো। লাইভ লোকেশন বন্ধ করবার জন্য স্ন্যাপচ্যাট এর Settings অপশনে প্রবেশ করে Who Can ট্যাব হতে See My Location- এরপরে আপনাদেরকে Ghost Mode নির্বাচন করা লাগবে।

ফেসবুক

মুঠো ফোনে ভিতরে কিন্তু আমরা প্রায় সকলেই ফেসবুক ব্যবহার করে থাকি। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপসটি আমাদের মুঠোফোন এর গতি কমিয়ে দিয়ে থাকে। চালু না থাকলে ও অ্যাপসটি আপনাদের সকল তথ্য সব সময়তেই সংগ্রহ করতেই থাকে। মুঠো ফোনের ভিতরে চালু থাকায় মেমোরি ব্যবহার এর সাথে সাথে ব্যাটারি এর চার্জ ও অনেক দ্রুত কমিয়ে দিতে থাকে এই অ্যাপটি।

মেসেঞ্জার আর ইনস্টাগ্রাম

ফেসবুক এর মতোই সব সময়তেই কিন্তু চালু থাকে মেসেঞ্জার আর ইনস্টাগ্রাম। অর্থাৎ আপনারা লগ–ইন যদি না করেন তারপরে ও কিন্তু  সেইগুলো গোপনে মুঠো ফোনে ভিতরে চালু থাকে আর আপনাদের তথ্য নিয়মিত সংগ্রহ করে নিতে থাকে।

ম্যাপস অ্যাপ

পথ এর ঠিকানা অথবা রাস্তায় জ্যাম এর তথ্য জানতে আমরা অনেক এই অ্যাপল ম্যাপস আর গুগল ম্যাপস ব্যবহার করে থাকি। অ্যাপ গুলোকে সব সময়তেই কিন্তু আমাদের অবস্থান শনাক্ত করে থাকে। কারণ, অ্যাপগুলো এর প্রধান কাজই হল আপনাদের অবস্থান জেনে নিয়ে তারপরে আপনাদের কাঙ্ক্ষিত গন্তব্যের পথ এর ঠিকানা জানিয়ে দেওয়া। ফলে মুঠো ফোনের মেমোরিতে ও কিন্তু ব্যাটারি বেশি খরচ হয়ে থাকে।

ইউটিউব এবং নেটফ্লিক্স

মুঠো ফোনের  ইউটিউব আর নেটফ্লিক্স অনেকেই ব্যবহার করে থাকেন। ভিডিও স্ট্রিমিং অ্যাপগুলো মুঠো ফোনের ব্যাটারি সব থেকে বেশি খরচ করে থাকে। শুধু তা–ই না, চালু না করলেও গোপনে সব সময়তেই ব্যবহারকারী যারা আছেন তাদের বিভিন্ন তথ্য সংগ্রহ করে নিতে থাকে। 

কারণ, হল ব্যবহারকারী যারা আছেন অবস্থান আর আগ্রহ পর্যালোচনা করার পরেই কিন্তু  মূলত ভিডিও দেখবার জন্য পরামর্শ দিয়ে থাকে এই অ্যাপস গুলো। তাছাড়া ও অনলাইনে ভিডিও দেখবার সময় দ্রুত গতির ইন্টারনেট দরকার হওয়ার কারনে কিন্তু মেমোরি বেশি ব্যবহার করা হয়ে থাকে, ফলে মুঠো ফোনের গতি কমে যেতে থাকে।

ক্লিন মাস্টার

মুঠো ফোনের ভিতরে অপ্রয়োজনীয় ফাইল মুছার জন্য কিন্তু অনেকেই আছেন যারা আসলে ক্লিন মাস্টারসহ বিভিন্ন রকমের অ্যাপস ব্যবহার করে থাকেন। 

তথ্য মুছে দেবার কথা বললে ও কিন্তু দেখা যায় যে ক্লিন মাস্টার অ্যাপসটি আপনাদের মুঠোফোন হতে গোপনে তথ্য সংগ্রহ করে নিয়ে তারপরে অন্য মানুষের কাছে পাচার করে দিতে থাকে। আর শুধু তা–ই না, ম্যালওয়্যার ছড়িয়ে মুঠো ফোন এর গতিকে ও কমিয়ে দিতে থাকে। আর তাই সেই জন্য কিন্তু অপ্রয়োজনীয় ফাইল মোছবার জন্য অ্যাপসটি ব্যবহার না করাই আপনাদের জন্য ভাল হবে।  

সমাধান করবেন যেভাবে

মুঠো ফোনের ভিতরে থাকা অপ্রয়োজনীয় মানে সকল অ্যাপ দরকার নেই সেইগুলোকে আন-ইনস্টল করে নিবেন। আন-ইনস্টল না যদি হয় তা হলে কিন্তু আপনারা যেটা করতে পারেন সেটা হচ্ছে আর আপনারা যদি আন ইন্সটল করতে না চান তাহলে আপনাদেরকে কিন্তু  অবশ্যই মুঠো ফোনের ব্যাকগ্রাউন্ডে অ্যাপ গুলো এর  কার্যক্রম বন্ধ করে দিতে হবে। আর তার জন্য সবার প্রথমে আপনাদেরকে মুঠোফোন এর সেটিংস হতে Connections-এর ভিতরে ক্লিক করা লাগবে তারপরে  Mobile data usage অপশনে যাওয়া লাগবে। এই বারে আপনাদেরকে অ্যাপ নির্বাচন করে নিতে হবে এরপরে নিচে থাকা Allow background data usage–এর পাশে থাকা টগল বন্ধ করে দেওয়া লাগবে।

নিয়মিত ভাবে আপনাদেরকে ক্যাশ ফাইল মুছে ফেলে ও কিন্তু আপনাদের  মুঠোফোন এর গতি বাড়াতে পারবেন। আর তার জন্য মুঠো ফোনের সেটিংস হতে আপনাদেরকে Apps & notifications অপশন নির্বাচন করা লাগবে এরপরে all apps–এই অপশনটির ভিতরে ক্লিক করা লাগবে। এই বার অপ্রয়োজনীয় অথবা সন্দেহজনক অ্যাপ নির্বাচন করে নিতে হবে তারপরে Storage & cache অপশন হতে আপনাদেরকে Clear cache–এ ক্লিক করা লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *