0

কার্ড রিডার কি এবং এটি কিভাবে কাজ করে বিস্তারিত জানুন

Share

আমাদের আজকের এই আর্টিকেল এর ভিতরে আপনাদের সাথে আলোচনা করবো কার্ড রিডার কি এবংকার্ড রিডার কিভাবে কাজ করে। 

আর এই কার্ড রিডার দিয়ে আপনারা কি কি কাজ করতে পারবেন সেই সকল বিষয়গুলো নিয়ে আমাদের আজকের আর্টিকেলে বিস্তারিত ভাবে সকল তথ্য শেয়ার করব। আপনাদের যদি এটা দরকার হয়ে থাকে বা card reader সম্পর্কে জানার জন্য আগ্রহ থাকে বা এটা কিভাবে ব্যবহার করে এটা দিয়ে কি করে এই বিষয়গুলো সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। 

আমাদের আজকের এই সংক্ষিপ্ত আলোচনায় ভিতরে আপনাদের সাথে আমি কার্ড রিডার নিয়ে যে সকল তথ্য। সেগুলো আপনাদের সঙ্গে শেয়ার করার চেষ্টা করবো আশা করি যে, আমরা আর্টিকেলে আপনারা সবাই পেয়ে যাবেন। তাহলে আর কথা না বাড়িয়ে বিস্তারিতভাবে সকল কিছু  জেনে নেওয়া যাক তাহলে কার্ড রিডার সম্পর্কে।  

কার্ড রিডার কি ?  

কার্ড রিডার হচ্ছে কম্পিউটারের মেমোরি কার্ড ব্যবহার করার জন্য একটা গেজেট। আমরা যেরকম ভাবে আমাদের মোবাইল ফোনে মেমোরি কার্ড ব্যবহার করে থাকি। ঠিক সেরকম ভাবেই আপনারা যদি আমাদের কম্পিউটার অথবা ল্যাপটপ এর সাথে মেমোরি কার্ড ব্যবহার করতে চান তাহলে সেক্ষেত্রে কিন্তু আমরা মোবাইলের মতো করে ব্যবহার করতে পারব না। 

এটাকে কিন্তু আমরা ইচ্ছে করলেই মোবাইলের মতো কখন ব্যবহার করতে পারব না আর অনেকই রয়েছে আমাদের ভিতরে যারা কম্পিউটারে মেমোরি কার্ড ব্যবহার করতে চান। আর বর্তমান সময়ে এখনতো 1000 জিবি পর্যন্ত মেমোরি কার্ড বাজারে রয়েছে! সেগুলো কিন্তু মোবাইলে সাপোর্ট করে না আর তাছাড়া অনেকে রয়েছে যারা মেমোরি লোড করে থাকে। অনেক মানুষদেরকে গান ভরে দিয়ে থাকে মানে বিনোদনমূলক যে সকল বিষয়গুলো রয়েছে বা যে কোন ফাইল শেয়ার করার জন্য কিন্তু দেখা যায় যে মেমোরি কার্ড দরকার হয়ে থাকে। 

আর কম্পিউটার থেকে মেমোরি কার্ড এর ভিতরে যদি আপনারা ফাইল ট্রান্সফার করতে চান বা কোন জরুরী গুরুত্বপূর্ণ কোনো কিছু অন্য একটা মেমোরি কার্ড এর ভিতরে আপনারা শেয়ার করে দিতে চান। আপনাদের হার্ডডিক্স অথবা এসএসডি কার্ড এর ভিতর যে সকল তথ্য রয়েছে সেগুলো যদি আপনার অন্য কারো কাছে শেয়ার করতে চান। 

তাহলে কিন্তু সে ক্ষেত্রে আপনারা মেমোরি কার্ডের মাধ্যমে শেয়ার করতে পারবেন। আর তার জন্য আপনাদেরকে সবার প্রথমে একটি  কার্ড রিডার কিনতে হবে আর এই card reader টিকে আপনাদের পিসির পিছনে যে ইউএসবি পয়েন্টগুলো রয়েছে সেখানে আপনাদেরকে লাগাতে হবে।

কার্ড রিডার কিভাবে কাজ করে ?

কার্ড রিডার এর ভেতরে আপনাদেরকে সবার প্রথমে মেমোরি কার্ড ভরতে হবে। আর তার পরে সেটিকে আপনাদের পিসির ইউএসবি পোর্টের সাথে কানেক্ট করে নিতে হবে। আর তারপরে আপনারা যখন কম্পিউটার ওপেন করবেন। তখন কিন্তু দেখতে পারবেন যে, আপনারা ইউএসবি পোর্ট এর ভেতরে যে, কার্ড রিডার লাগিয়েছিলেন সেই কার্ড রিডার এর ভেতরে যে পরিমাণে মেমোরি কার্ড আপনারা বলেছিলেন। 

সেটা হতে পারে ৩২ জিবি কিংবা ১২৮ জিবি যে কয় জিবি মেমোরি কার্ড আপনারা ঢুকাবেন কার্ড রিডার এর সাথে সেটা কিন্তু আপনার কম্পিউটারে এ স্টোরেজে যাওয়ার পরে দেখতে পারবেন। আপনারা যেখান থেকে হার্ডডিস্ক এবং এস এসডি কার্ডের স্পেস দেখতে পারেন! মানে কতটুকু খালি রয়েছে বা কতটুকু লোড করা রয়েছে বাকি কি ফাইল রয়েছে। 

সেগুলোর ভিতরে সেই বিষয়টা যেখান থেকে দেখতে পারেন। আপনারা এই বিষয়টা কিন্তু আপনারা সেখান থেকে দেখতে পারবেন আপনারা সেখানে যাবেন। অর্থাৎ This Pc এইখানে গেলে কিন্তু আপনারা সকল কিছু দেখতে পারবেন।

আপনাদের আগে যে সকল ড্রাইভ গুলো ছিল বা হার্ডডিস্ক এবং এসএসডি সাথে দেখতে পারবেন যে, নতুন একটা ডিভাইস অ্যাড হয়েছে সেটা হল কার্ড রিডার আর কার্ড রিডার এর ভেতরে আপনারা যত টুকু  পরিমাণে মেমোরি কার্ড লাগাবেন।

সেটা আপনারা দেখতে পারবেন, আপনারা যদি ১৬ জিবি মেমোরি কার্ড পড়েন। তাহলে ১৬ জিবি আপনারা দেখতে পারবেন, আর এভাবেই কিন্তু আপনারা খুব সহজেই কার্ড রিডার ইউজ করতে পারবেন। আপনাদের কম্পিউটারের সাথে কানেক্ট করে তার ভিতরে মেমোরি কার্ড ভরে। কিন্তু যে কারো কাছে আপনাদের কম্পিউটারের ফাইল শেয়ার করতে পারবেন বা আদান-প্রদান করতে পারবেন। 

কার্ড রিডার কিভাবে কিনবেন দাম কত টাকা

আর কার্ড রিডার গুলো কিন্তু আপনারা কম্পিউটারের দোকান থেকে কিনতে পারবেন। যেখানে কম্পিউটার এর জিনিসপত্র বিক্রি করা হয়ে থাকে। আপনারা সেখান থেকে কিনতে পারবেন দোকানে গিয়ে বললেই হবে যে,  কার্ড রিডার লাগবে। আর এই কার্ড রিডার গুলোর দাম সাধারণত ভাবে ৩০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা বা তার থেকে ও বেশি দামের রয়েছে। 

আপনারা ৮০ টাকার গুলো কিনলে ও হবে ৮০ টাকার গুলো আপনারা কম্পিউটারের সাথে কানেক্ট করে তারপরে কাজগুলো করতে পারবেন। ফাইল আদান প্রদানের কাজগুলো করতে পারবেন খুব সহজে কোনো সমস্যা হবে না। 

আর তাছাড়া যদি এর থেকেও বেশি দামের কিনতে চান এর থেকে অল্প দামের কিনতে চান 30 টাকা বা 50 টাকার গুলো। তাহলে সেগুলো কিনতে পারেন তবে কম্পিউটারের জন্য ৮০ টাকার যে কার্ড রিডার গুলো রয়েছে সেগুলো  কিনতে পারলে সেগুলোই আপনাদের জন্য ভালো হবে।

আমাদের শেষ কথা

তাহলে আজকে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের সাথে আমি কার্ড রিডার কি এবং এটা কিভাবে কাজ করে সেই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করলাম। 

আশা করি আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে অনেক ভালো লেগেছে। আর এই রকমের  বিভিন্ন তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।