এসইও কিভাবে শিখবেন এসইও শেখার উপায়

আপনাদের ভিতরে হয়তোবা অনেকেই আছে যারা এসইও এর কাজ শিখতে চান বা জানতে চনা যে কিভাবে এসইও এর কাজ শিখতে পারবেন।

এই বিষয় নিয়ে গুগলে গিয়ে সার্চ করেন কিংবা ইউটিউবে ভিডিও দেখেন। এরপরে অনেকে আছেন যারা এসইও এর কাজ পারে তাদের অনেকে রিকোয়েস্ট করেন, কিন্তু তারা আপনাকে শিখায় না বা সময়-সুযোগের জন্য তার আপনাদেরকে শিখাতে পারে না।  

আবার অনেকে টাকা চায় কাজ শেখানোর জন্য। কিন্তু অনেক সময় দেখা যায় যে অনেক কোর্স করার পরে ও আপনারা কোন রেজাল্ট পাচ্ছেন না মানে কাজটা শিখতে পারতেছেন না। আর তাদের জন্যই মূলত আমাদের আজকের এই আর্টিকেল কিভাবে আপনারা একদম ফ্রিতে এসইও এর কাজ শিখতে পারবেন। 

আর আপনারা যদি খুজে করে থাকেন কিভাবে ফ্রিতে করবেন এবং নামকরা এসইও এক্সপার্ট যারা রয়েছেন, তাদের কাছ থেকে কিভাবে আপনারা এসইও এর কাজটি শিখে নিতে পারবেন, সেই বিষয় নিয়ে আজকের আর্টিকেলে আপনাদের সঙ্গে আলোচনা করা হবে।

আসুন তাহলে আর কথা না বাড়িয়ে এই বিষয় সর্ম্পকে বিস্তারিত সকল তথ্য জেনে নেওয়া যাক এক নজরে নিচের দিকে খেয়াল করুন! সেখানে সমস্ত বিষয়গুলো step-by-step আপনাদের সঙ্গে আলোচনা করা হবে। 

আমাদের আজকের এই আর্টিকেলটি আমাদের আজকের এই আর্টিকেলটি আপনারা যদি মনোযোগ সহকারে পড়েন। তাহলে আশা করি, আপনারা কিভাবে শিখবেন শেখার উপায় বা কিভাবে আপনারা এসইও এর কোর্স ফ্রী করবেন, সেই বিষয় সম্পর্কে সম্পূর্ণ ভাবে ধারণা পেয়ে যাবেন। 

এসইও কিভাবে শিখবেন

এসইও শেখার জন্য আপনারা গুগলে সার্চ করে বিভিন্ন ওয়েবসাইট থেকে বিভিন্ন আর্টিকেল পড়তে পারেন! সেখানে অনেক বড় বড় নামকরা এসইও এক্সপার্ট যারা রয়েছেন তাদের ওয়েবসাইট গুলো আপনারা ফলো করতে পারেন। বিশ্ব সেরা যেসকল এসইও এক্সপার্ট আছে, তাদের ওয়েবসাইটে আপনারা দেখতে পারবেন যে প্রতিনিয়ত এসইও এর কাজ সম্পর্কে আপডেট তথ্য গুলো দেওয়া হয়ে থাকে।

আপনি যদি ইংলিশে ভালো হয়ে থাকেন, তাহলে আপনারা তাদের আর্টিকেলগুলো পরলে যদি বুঝতে পারেন, তাহলে কিন্তু তাদের যেই ব্লগ ওয়েবসাইট আছে সেগুলো পরেও আপনি চাইলে  এসইও এর কাজ শিখতে পারবেন খুব সহজেই। এসইও এর সকল আপডেট জানতে পারবেন। 

আর তাছাড়া বাংলাদেশের অনেক এসইও এক্সপার্ট রয়েছেন, তাদের ওয়েবসাইট আছে সেই ওয়েবসাইট গুলোর ভিতরে আপনারা এই সম্পর্কে সকল আপডেট সবার আগে পাবেন, আপনারা চাইলে তাদের ওয়েবসাইটগুলো প্রতিদিন ভিজিট করতে পারেন। 

আপনি চাইলে সেখান থেকে এসইও এর কাজ সম্পর্কে জানতে পারবেন এবং শিখতে পারবেন। আপনারা ইউটিউব এর মাধ্যমে ও শিখতে পারেন। এখন আমি আলোচনা করব যে কিভাবে ইউটিউব এর মাধ্যমে শিখবেন। 

ইউটিউব এর মাধ্যমে কিভাবে শিখবেন এসইও এর কাজ: 

আপনারা যদি ইউটিউব এর মাধ্যমে শিখতে চান। তাহলে অবশ্যই আপনাকে নির্দিষ্ট কিছু ইউটিউব চ্যানেল সিলেক্ট করে নিতে হবে। যেখানে প্রতিদিন এসইও এর কাজ সম্পর্কে আপডেট দেওয়া হয় বা এসইও এর সকল আপডেট গুলো আছে। 

সেই আপডেটগুলো যেই সমস্ত চ্যানেল ভিডিও বানানো হয়, সেই চ্যানেলগুলো আপনারা সাবস্ক্রাইব করে রাখবেন যাতে করে সকল ভিডিও গুলো আপনারা সবার আগে পেয়ে যান। 

আপনারা সেই সকল চ্যানেলগুলো সাবস্ক্রাইব করে রাখলে পরে যখন নতুন কোন ভিডিও আসবে তখন সেই ভিডিও গুলো দেখবেন। তাহলে এখানে আপনারা এসইও এর আপডেট গুলো পাবেন এবং কিভাবে কাজগুলো করবেন সেই  সম্পর্কে কিন্তু আপনারা সেই ভিডিওর ভিতর বিস্তারিত ভাবে সকল তথ্য পেয়ে যাবেন।   

এসইও শেখার জন্য ফ্রি কোর্স কিভাবে করবেন

আপনি যদি ফ্রি কোর্স করতে চান তাহলে, আপনাকে বাইরের দেশের বিভিন্ন ওয়েবসাইটে রয়েছে। যেমন Udemy এখানে আপনারা বিভিন্ন ধরনের কোর্স ফ্রী পেয়ে যাবেন। এখান থেকে এসইও এর Course পেয়ে যাবেন, বিগিনার থেকে এডভান্স লেভেল পর্যন্ত যে সমস্ত কাজ গুলো রয়েছে। সে সমস্ত কাজগুলো কিন্তু আপনারা এখান থেকে যদি করেন তাহলে শিখতে পারবেন। 

আপনারা যদি ইংলিশে ভালো হন তাহলে এখান থেকে শিখতে পারেন এছাড়া ও বাংলাদেশের বিভিন্ন ওয়েবসাইট রয়েছে সেখান থেকে আপনারা চাইলে বিভিন্ন বিষয়ের উপরে একদম বিনামূল্যে কোর্স করতে পারেন।

আর সবশেষে একটা কথাই আপনাদেরকে বলবো সেটা হলো আপনারা যদি এসইও এর কাজ শিখতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে ধৈর্য ধরে কাজ করতে হবে এবং আপনাদেরকে Practical ভাবে কাজ করতে হবে আপনারা একটা কাজ শিখার পরিচয় কাজটা বার বার প্র্যাকটিস করবেন। 

তাহলে আপনারা সেই কাজটা ভাল ভাবে শিখতে পারবেন শুধুমাত্র ভিডিও দেখলে বা কোর্স করলে কিংবা ভিডিও দেখলেই হবে না সেটা আপনাকে আবার ট্রাই করতে হবে। কাজটা শেখার পর মানে জিনিসটা বুঝার পরে সেটা আপনাদেরকে Practical ভাবে করতে হবে ওয়েবসাইট  এর উপরে তাহলে আপনারা পরিপূর্ণ ভাবে শিখতে পারবেন। 

পরিশেষে

আশা করি আমাদের আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনারা Seo কি এসইও ও কিভাবে শিখবেন কিভাবে গুগলের মাধ্যমে এবং ইউটিউব এর মাধ্যমে কিভাবে শিখবেন।

কিভাবে আপনারা এসইও এর কোর্স ফ্রী করবেন, সেগুলো সম্পর্কে জানতে পারলেন। আশা করি যে আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগেছে। আর এই রকমের বিভিন্ন বিষয় সম্পর্কে তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে সাথেই থাকুন। 

আর আমাদের আজকের আর্টিকেলটি ভালো লাগলে আপনাদের বন্ধুদের সঙ্গে শেয়ার করে দিন। আর আমাদের সঙ্গে যোগাযোগ করতে চাইলে আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করতে পারেন, অথবা আমাদেরকে ইমেইল করে আপনাদের যে কোন সমস্যা বা যেকোন প্রশ্ন আমাদেরকে জানাতে পারেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *